আপনার বসের প্রশিক্ষণ কর্মসূচী নয়: প্রকৃতপক্ষে কার্যকারী কর্মচারী প্রশিক্ষণ প্রোগ্রামগুলি কীভাবে তৈরি করবেন

এটা কোন গোপন বিষয় নয় যে আপনার কর্মচারীদের গুণটি আপনার কোম্পানির দুর্দান্ত করে তোলে। কিন্তু এটি শীর্ষ প্রতিভা নিয়োগের উপর থামাতে না। তারা প্রশিক্ষিত করা প্রয়োজন।

কর্মচারী প্রশিক্ষণ প্রোগ্রাম এক আকার-ফিট-সব নয়। সব পরে, প্রতিটি কোম্পানী নিজস্ব চাহিদা এবং প্রত্যাশা সঙ্গে, ভিন্ন। এবং এখনো একটি ফ্রেমওয়ার্ক রয়েছে যা সমস্ত সংস্থা তাদের প্রশিক্ষণের প্রক্রিয়াকে সর্বোচ্চ করে তুলতে পাঠ্যক্রম তৈরি করতে ব্যবহার করতে পারে।

আসুন আপনার কর্পোরেট ট্রেনিং প্রোগ্রাম থেকে কীভাবে সবচেয়ে বেশি লাভ করা যায় তা নিয়ে আলোচনা করি।

কিভাবে কর্মচারী প্রশিক্ষণ প্রোগ্রাম তৈরি করতে
আসুন এটি মুখোমুখি, পুরানো স্কুল কর্মচারী প্রশিক্ষণ প্রোগ্রাম বিরক্তিকর এবং অকার্যকর। আসলে যে কাজ করে সেটি তৈরি করতে শিখতে পড়ুন!

একটি প্রশিক্ষণ প্রয়োজন মূল্যায়ন করা
এটি একটি চার-পদক্ষেপ প্রক্রিয়া যা অন্তর্ভুক্ত:

প্রশিক্ষণের জন্য একটি পরিষ্কার লক্ষ্য চিহ্নিত করা
একটি কর্মী সঞ্চালন করতে সক্ষম হবে কি কাজ নির্ধারণ
শেখার বৈশিষ্ট্যগুলি কীভাবে কর্মীদের তাদের অবস্থানের ক্ষেত্রে কার্যকর করবে তা নির্ধারণ করা
কী ধরণের ক্রিয়াকলাপ কর্মী শিখতে এবং কর্ম সঞ্চালন করতে সাহায্য করবে তা নির্ধারণ করা
প্রাপ্তবয়স্ক শিক্ষণ নীতির উপর ফোকাস
মনে রাখবেন যে আপনার প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় শ্রমিকরা প্রাপ্তবয়স্ক। সুতরাং এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা তাদের আরও কার্যকরভাবে প্রশিক্ষণের জন্য সহায়তা করবে।

প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের স্ব-পরিচালিত, অভিজ্ঞতা এবং জ্ঞান একটি জীবনকাল আছে, লক্ষ্য ভিত্তিক হয়, প্রাসঙ্গিক এবং টাস্ক ভিত্তিক প্রশিক্ষণ চান, তাদের জন্য প্রশিক্ষণ কি বুঝতে চান, এবং তারা সম্মান বোধ করতে চান।

পরিষ্কার শিক্ষা উদ্দেশ্য বিকাশ

আপনি প্রশিক্ষণ শুরু করার আগে, আপনি উদ্দেশ্য একটি তালিকা প্রয়োজন হবে। এই উদ্দেশ্যগুলি হ’ল প্রশিক্ষণের প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার সময় আপনার কর্মীদের যেগুলি সম্পাদন করতে সক্ষম হওয়া দরকার।

সব পরে, উদ্দেশ্য ছাড়া, এটি একটি রোডম্যাপ ছাড়া ক্রস দেশ ড্রাইভিং মত। উদ্দেশ্যগুলি আপনার কর্মীদের জন্য আপনার প্রত্যাশাগুলি বুঝতে সহায়তা করে এবং তাদের কাছ থেকে কী প্রত্যাশা করা হয় তা বুঝতে সহায়তা করে।

প্রশিক্ষণ উপকরণ

আপনার কর্মীদের অনুসরণ করার জন্য কার্যকরী প্রশিক্ষণ উপকরণগুলি ডিজাইন এবং তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উপকরণগুলি স্পষ্টভাবে প্রশিক্ষণ প্রক্রিয়াটি লেআউট করা উচিত, সমস্ত প্রত্যাশা তালিকাভুক্ত করা এবং প্রশিক্ষণ সমাপ্তির জন্য পদক্ষেপের নির্দেশিকা দ্বারা একটি পদক্ষেপ সরবরাহ করা উচিত।

Epicor এমআরপি প্রশিক্ষণ সম্পর্কে আরও জানতে পরীক্ষা করে দেখুন।

প্রশিক্ষণ প্রক্রিয়া বাস্তবায়ন

একবার প্রশিক্ষণ উপকরণ ডিজাইন এবং উত্পাদিত হয়েছে, এটি প্রশিক্ষণ বাস্তবায়ন করার সময়। আপনি তাদের কর্মসূচিতে কাজ করার জন্য যথেষ্ট আগাম বিজ্ঞপ্তি প্রদান, যারা উপস্থিত হবে কর্মচারীদের অবহিত করতে হবে।

প্রশিক্ষণ শ্রেণীকক্ষ নির্দেশ, ফোকাস গ্রুপ, ছোট গ্রুপ অ্যাসাইনমেন্ট, টিম বিল্ডিং ব্যায়াম, চাকরির প্রশিক্ষণ, বা কম্পিউটার মডিউল প্রশিক্ষণ ইত্যাদি আকারে হতে পারে।

প্রশিক্ষণ মূল্যায়ন
প্রশিক্ষণ মূল্যায়ন যখন জিজ্ঞাসা গুরুত্বপূর্ণ প্রশ্ন অন্তর্ভুক্ত:

তারা কি প্রশিক্ষণ উপভোগ করেছিল?

তারা আসলে কি শিখেছিল?
তারা কি প্রশিক্ষণ উপকরণ শিখতে সাহায্য করার জন্য কার্যকর ছিল?
এই প্রশ্নগুলি কেবল শ্রমিকদের কীভাবে শিখতে পারে তা বুঝতে সহায়তা করবে না, প্রশিক্ষণ সরঞ্জামগুলিতে আপনি কোথায় উন্নতি করতে পারেন তা দেখতে পাবেন। সবশেষে, প্রশিক্ষণের উদ্দেশ্য হল আপনার কর্মীদেরকে তাদের কাজগুলিতে যতটা সম্ভব কার্যকর হতে সহায়তা করা।

ভাল প্রশিক্ষণ ভাল কর্মচারী তোলে
কর্মচারী প্রশিক্ষণ কর্মসূচিগুলির গুণমানটি সর্বোচ্চ স্তরে সম্ভাব্য কর্মীদের কর্মক্ষমতার উপর সরাসরি প্রভাব ফেলে। ভাল প্রশিক্ষণ সঠিক সরঞ্জাম প্রদান করে এবং কিভাবে ঐ সরঞ্জামগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করতে শেখায়।

স্পষ্ট লক্ষ্যগুলি তৈরি করা এবং প্রশিক্ষণ উপকরণগুলি কার্যকরভাবে কার্যকর করার লক্ষ্যে প্রশিক্ষণ প্রক্রিয়াগুলি কী কী তা মনে রাখবেন। এই ভাল, এবং আপনি মহান কর্মচারীদের সঙ্গে পুরস্কৃত করা হবে!

কর্মীদের প্রশংসা প্রদর্শন করার জন্য 5 চিন্তাশীল উপায় দেখতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *